Looking For Anything Specific?

Header Ads

জীবন সংগ্রাম



বিশ্বজগতের অনন্তকাল প্রবাহে মানুষের জীবন নিত্যান্তই ক্ষণস্থায়ী। জন্ম দিয়ে শুরু মৃত্যু দিয়ে শেষ।মাঝখানে কিছু সময়ের ব্যবধান। এ ব্যবধানের মাঝেই মানব জীবনে সুখ-দুঃখ,হাসি-কান্না,ব্যথা-বেদনা,সফলতা-ব্যর্থতার গল্পে জর্জরিত হয়ে থাকে। মানুষের জীবন সুখ ও দুঃখের এক মিলন মেলা বিশেষ ।কারো জীবন শুধু দুঃখ দিয়ে গড়া নয় আবার কারো জীবন নিরন্তর সুখে থাকে না।

মানুষ সুখের লালিত। সুখ তার কাম্য দুঃখ পরিত্যাজ্য। কিন্তু দুঃখ ছাড়া সুখ পাওয়া যায় না।সুখ-দুঃখ একে অপরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ।ইংরেজিতে একটি প্রবাদ আছে -

Joy and Sorrow come by Turns

জীবন চলার পথে মানুষের হাসি-কান্না,আনন্দ-বেদনা,সুখ-দুঃখ, সফলতা-ব্যর্থতা সহ নানা দিক চক্রাকারে প্রতিনিয়ত আবর্তিত হচ্ছে ।মানব জীবন বড় বৈচিত্রময়। সুখ-দুঃখ মাঝেই আমাদের সংগ্রাম করে বেঁচে থাকতে হয়।

প্রাচীনকাল থেকেই মানুষ বেঁচে থাকার প্রয়োজনে জীবন সংগ্রামের মাধ্যমে সভ্যতার পালা বদল ঘটিয়ে আসছে  প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।দুঃখ ছাড়া যেমন সুখ কল্পনা করা যায় না তেমনি জীবনে শুধু দুঃখ থাকবে তাও ভাবা নিরর্থক। বেদনার শেষ সীমানায় অবস্থান করে  স্বাচ্চন্দিক জীবনের খেয়া।

স্রষ্টার সৃষ্টি পৃথিবীতে সব কিছু নিয়মের অধীন সুখ-দুঃখ সাফল্য-ব্যর্থতার পালাবদলের মধ্য দিয়েই মানুষের জীবন চক্র শেষ হয়। -এস আলী দূর্জয়

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ